স্বপ্নে পাওয়া প্রজাপ্রতি Butterflies found in dreams


স্বপ্নে পাওয়া প্রজাপ্রতি

দুঃখে আর কষ্টে বইছে আমার জীবন। না পারলাম স্ত্রী সন্তান সুখী করতে ,না পারলাম বাবা মা কে সন ২০১২, অভাব এবং পারিবারিক বিষয় নিয়ে মায়ের সাথে সে কি ঝগড়া অসীম হয়ে ছিল। সেদিন রাতে (যে দিন ঝগড়া হয়ে ছিলো ) আমি এক অবাক করা স্বপ্ন দেখি , আজকে আমি তারই বর্ণনা করবো ,যে স্বপ্ন আমার জীবনে পরিবর্তন এনে দিয়েছে।


আমি রাস্তার পাশে একটা হাপ্ পেন্ট পড়ে বসে আছি ,নাই অন্য কোন জামা কাপড় পরনে, উদম গায়ে বসা।  এমন সময় আমার নানা মৃত নূর ইসলাম আমাকে এক বস্তা খানা দিয়ে গেল, আমি শুধু তার মুখের দিকে চেয়ে থাকলাম তিনি অনেক রাগ আমার উপর কারণ তার মেয়ে (মা) সব কিছুতে কষ্ট পাইতেছে তা, আমি বুঝতে পারছি, রাগ মাখা মুখ নিয়ে তিনি চলে গেলে। একটু পরে আমার দাদা ও তার ভাই দুই জন হাঁসতে হাঁসতে এক সাথে আস্তেছেন(দু জনই মৃত)। উনার দু জনে দুই বস্তা খানা আমার সামনে ফেলে গেল, ভাবছিলাম নানা গেল রাগ মুখে দাদারা গেল হাসি মুখে বুজলাম না ঘটনা কি।                                     


একটু পরে আমাদের বাড়ির এক জেঠা (মৃত মোজাম্মেল) আসতেছে, উনি প্রবাসে মারাগেছেন বেশ কয়েকটি বছর আগে। উনি ও আমার সামনে দিয়ে যাবেন বাজারের উদ্দেশ্য, কিন্তু যাবার আগে আরেক 
জেঠা কে ডাকতেছেন। উনার নাম নবী ,নবী কিন্ত তখন জীবিত ছিল, নবী এবং মোজাম্মেল দুজনে কথা বলছিলেন।
 আর আমি অবাক চোখে দেখে চিন্তা করতেছি ,আগে যারা গেলো সবাই মৃত্ ছিল ,আর এনারা একজন মৃত্ একজন জীবিত তারা দুজনে কথা বলছে কি করে সম্ভব। ভাবনায় পড়ে গেলাম ,ঠিক কিছু ক্ষণ পর নবী আরেক জেঠা কে ডাক দিলেন (রাজ্জাক ) আমরা বাজারে যাচ্ছি তুই আমাদের সাথে চল , (রাজ্জাক ) উনি বলল আমি একটু পরে যাবো আপনারা যান। উনার দুই জন বাজারের দিকে যাচ্ছে আমাকে কিছুই বললো না। একটু পরে রাজ্জাক ও বের হলো বাজারের উদ্দেশ্য , আমার সামনে এসে আমাকে একটু চেচিয়ে বলল তোকে তোর মা বাড়িতে ডাকতেছে তুই এখানে বসি রইছস কিল্লায়।
 
এই বলে উনি চলে গেলেন, স্বপ্নের মধ্যে ভাবছি জেঠা  আমাকে বাস্তবে ও মাঝে মাঝে চিল্লায় স্বপ্নে আসি ও , একটুও বদলায় নাই. যাই হোক মা কালকে আমাকে অনেক বকছে , আজকে যখন ডাকতেছে খুশি মনে চোখ বন্ধ করে দোড় দিলাম বাড়ির দিকে, চোখ যখন খুললাম আমি বাড়ি না গিয়ে অন্য এক স্বর্গে পোঁছে  গেছি সেখানে হাজার রঙের ফুল আর হাজার রঙের প্রজাপতি উড়ছে ফুল থেকে মধু খাচ্ছে।

 আমি ও প্রজাপতির মতো হাত দু খানা মেলে উড়ার চেষ্টা করছি , সেখান কার সোন্দর্য দেখে আমি মুগ্ধ 
এযেনো এ এক সর্গ। অনেক খুশিতে ঘুমটা ভেঙে গেলো ,স্বপ্ন টা হারিয়ে গেল। কিন্তু দুঃখের বিষয় শুরু হলো কয়েক মাস পর, মোজাম্মেল ডেকেছেন নবী কে নবী ছয় মাস পর স্টক করে মারা যান। নবী ডেকেছেন রাজ্জাক কে রাজ্জাক এক বছর পর দুই তিন বার এট্যাক করে মারা গেল। উনারা মারা যাবার পর আমার মনে হলো মরা মানুষ গুলা কিভাবে জিন্দা দেড় কে ডেকে ডেকে কবরে নিয়ে গেলো। আর আমার কথা বলি আমি এখন আগের চেয়ে অনেক বেশি ভালো আছি ,আমাকে এখন আর বকা শুনতে হয় না। (শোকর আল্লার দরবারে ) আমীন। 
স্বপ্নে পাওয়া প্রজাপ্রতি Butterflies found in dreams স্বপ্নে পাওয়া প্রজাপ্রতি Butterflies found in dreams Reviewed by abdul motaleb on October 07, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.