পুদিনার কয়েকটি টি স্বাস্থ্য উপকারিতা Some health benefits of mint

Mint leaves,health, benefits, of mint,Plant,

পুদিনাপাতা

লেন্থিয়া পরিবারে মেন্থা উদ্ভিদের একটি বংশ। প্রজাতির মধ্যে সঠিক পার্থক্যটি অস্পষ্ট; এটি অনুমান করা হয় যে 13 থেকে 24 প্রজাতির অস্তিত্ব রয়েছে। সংকরকরণ প্রাকৃতিকভাবে ঘটে যেখানে কয়েকটি প্রজাতির ওভারল্যাপ হয়। অনেক হাইব্রিড এবং জাত পরিচিত.

বৈজ্ঞানিক নাম: মেন্থা

পুদিনার কয়েকটি  টি স্বাস্থ্য উপকারিতা

পুদিনা হ'ল প্রায় এক ডজনেরও বেশি উদ্ভিদ প্রজাতির নাম, যার মধ্যে মরিচা জিনের অন্তর্ভুক্ত মরিচ এবং পেয়ারমিন্ট এবং স্পয়ারমিন্ট রয়েছে।

এই গাছগুলি শীতল সংবেদনের জন্য বিশেষভাবে পরিচিত যা তারা দেয়। এগুলি তাজা এবং শুকনো উভয় প্রকারের খাবারে যুক্ত করা যেতে পারে।

চা এবং অ্যালকোহলযুক্ত পানীয় থেকে শুরু করে সস, সালাদ এবং ডেজার্ট পর্যন্ত পুদিনা বেশ কয়েকটি খাবার এবং পানীয়ের একটি জনপ্রিয় উপাদান।

উদ্ভিদটি খাওয়ার সময় কিছু স্বাস্থ্য উপকারের প্রস্তাব দেওয়া হয়, গবেষণায় দেখা যায় যে পুদিনার বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা এটিকে ত্বকে প্রয়োগ করে, এর সুগন্ধি নিঃসরণ করে বা ক্যাপসুল হিসাবে গ্রহণ করে আসে।

এই নিবন্ধটি পুদিনার আটটি বিজ্ঞান-ভিত্তিক স্বাস্থ্য বেনিফিটকে ঘনিষ্ঠভাবে দেখেছে।

পুষ্টি সমৃদ্ধ

সাধারণত প্রচুর পরিমাণে খাওয়া হয় না, তবে পুদিনাটিতে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি থাকে।

প্রকৃতপক্ষে, কেবল ১/৫ কাপ বা অর্ধ আউন্স (১৫ গ্রাম) নীচের অংশে (১) থাকে:

ক্যালোরি: ৬

ফাইবার: ১ গ্রাম

ভিটামিন এ: আরডিআইয়ের ১২%

আয়রন: আরডিআইয়ের ৯%

ম্যাঙ্গানিজ: আরডিআইয়ের ৮%

ফোলেট: আরডিআইয়ের ৪%

এর গতিশীল গন্ধের কারণে, পুদিনা প্রায়শই অল্প পরিমাণে রেসিপিগুলিতে যুক্ত হয়, তাই ১/৫ কাপ খাওয়াও কঠিন হতে পারে। তবে এটি সম্ভব যে আপনি কিছু পরিমাণ সালাদ রেসিপিতে এই পরিমাণের কাছাকাছি আসতে পারেন যা অন্যান্য উপাদানগুলির মধ্যে পুদিনা অন্তর্ভুক্ত করে।

পুদিনা ভিটামিন এ এর একটি বিশেষ উত্স, চর্বিযুক্ত দ্রবণীয় ভিটামিন যা চোখের স্বাস্থ্য এবং রাতের দৃষ্টি  এর জন্য গুরুত্বপূর্ণ। 

এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি শক্তিশালী উত্স, বিশেষত যখন অন্যান্য ওষধি  এবং মশলার তুলনায়। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি আপনার দেহকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সহায়তা করে যা ফ্রি র‌্যাডিকালগুলি দ্বারা সৃষ্ট এক ধরণের কোষের ক্ষতি। 

জ্বালাময়ী বাউয়েল সিনড্রোম উন্নত করতে পারে

জ্বালাময়ী অন্ত্র সিন্ড্রোম (আইবিএস) হ'ল একটি সাধারণ পাচনতন্ত্রের ব্যাধি। এটি হজমের লক্ষণগুলির দ্বারা চিহ্নিত হয় যেমন পেটের ব্যথা, গ্যাস, ফোলাভাব এবং অন্ত্র অভ্যাসের পরিবর্তন।যদিও আইবিএসের চিকিত্সার মধ্যে প্রায়শই ডায়েটরি পরিবর্তন এবং ওষুধ গ্রহণ করা অন্তর্ভুক্ত থাকে তবে গবেষণায় দেখা যায় যে ভেষজ প্রতিকার হিসাবে পিপারমিন্ট তেল গ্রহণও সহায়ক হতে পারে।

পেপারমিন্ট তেলতে মেন্থল নামে একটি যৌগ রয়েছে, যা পাচকোষের পেশীগুলিতে ঝিমঝিম প্রভাবের মাধ্যমে আইবিএসের লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করার জন্য বলে মনে করা হয়। 

আইবিএস-সহ ৭০০ জনেরও বেশি রোগী সহ নয়টি গবেষণার পর্যালোচনাতে দেখা গেছে যে পেপারমিন্ট অয়েল ক্যাপসুল গ্রহণের ফলে আইবিএসের লক্ষণগুলি প্লাসবো ক্যাপসুলের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি উন্নত হয়েছে।

একটি সমীক্ষায় দেখা গেছে যে রোগী যারা চার সপ্তাহের জন্য পেপারমিন্ট তেল নিয়েছিলেন তারা আইসিসের লক্ষণগুলিতে উন্নতি দেখিয়েছিলেন, প্লেসবো গ্রুপের ৩৪৮% রোগীর তুলনায়। 

উল্লেখযোগ্যভাবে, প্রায় সমস্ত গবেষণায় দেখা যায় যে আইবিএস লক্ষণ ত্রাণ কাঁচা পুদিনা পাতার পরিবর্তে তেল ক্যাপসুল ব্যবহার করেছে।

বদহজম নিরাময়ে সহায়তা করতে পারে

মন খারাপ অন্যান্য পেট সমস্যা যেমন পাকস্থলীর বদহজম এবং বদহজম থেকে মুক্তি পেতেও পুদিনা কার্যকর হতে পারে।

বদহজম ঘটতে পারে যখন খাবারটি হজমের বাকী অংশে যাওয়ার আগে খুব বেশি সময় পেটে বসে থাকে।

একাধিক গবেষণায় দেখা গেছে যে লোকেরা খাবারের সাথে পেপারমিন্ট তেল গ্রহণের সাথে সাথে পেট ত্বরান্বিত হয়, যা এই ধরণের বদহজমের থেকে উপসর্গগুলি উপশম করতে পারে।

বদহজম রোগীদের মধ্যে একটি চিকিত্সা গবেষণায় দেখা গেছে যে ক্যাপসুলগুলিতে নেওয়া পিপারমিন্ট তেল এবং ক্যারাওয়ে তেলের সংমিশ্রণের বদহজম নিরাময়ের জন্য ব্যবহৃত ওষুধের মতোই প্রভাব রয়েছে। এটি পেটের ব্যথা এবং অন্যান্য হজমের লক্ষণগুলি উন্নত করতে সহায়তা করেছে। 

আইবিএস-এর মতোই, টাটকা বা শুকনো পাতার পরিবর্তে মজাদার ব্যবহৃত গোলমরিচ তেলকে বদহজম করার জন্য পুদিনার ক্ষমতাকে হাইলাইট করে অধ্যয়নগুলি।

মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারে

পুদিনা খাওয়া ছাড়াও এমনও দাবি রয়েছে যে উদ্ভিদ থেকে প্রয়োজনীয় তেলগুলির সুগন্ধ শ্বাস নেওয়া মস্তিষ্কের উন্নত কার্যকারিতা সহ স্বাস্থ্য উপকারগুলি সরবরাহ করতে পারে। ১৪৪ জন অল্প বয়স্ক সহ এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে পরীক্ষার আগে পাঁচ মিনিটের জন্য পেপারমিন্ট তেলের গন্ধে গন্ধ স্মৃতিতে উল্লেখযোগ্য উন্নতি সাধন করে। 

অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে গাড়ি চালানোর সময় এই তেলগুলির গন্ধ বৃদ্ধি পেয়ে সতর্কতা বৃদ্ধি পেয়েছে এবং হতাশা, উদ্বেগ এবং অবসন্নতার মাত্রা হ্রাস পেয়েছে। 

তবে, সমস্ত গবেষণায় একমত হয় না যে মরিচ মরিচ তেল মস্তিষ্কের ক্রিয়াকে উপকার করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে তেলের সুগন্ধ প্রাণবন্ত এবং কম ক্লান্তির দিকে পরিচালিত করলেও মস্তিষ্কের কার্যক্ষেত্রে এর কোনও প্রভাব ছিল না। 

এটি কীভাবে কাজ করতে পারে তা বুঝতে এবং তদন্ত করার জন্য মরিচের কার্যকারিতা আরও উন্নত করা দরকার।

বিষয়গতভাবে লক্ষণগুলি উন্নত করে

শাঁস প্রশাসের সমস্যায় দ্রুত কাজ করে , পেটের ব্যথা কমায় ,মুখের তৈলাক্তভাব দূর করে থাকে। অজ্ঞান ব্যক্তির মুখের সামনে দরলে জ্ঞান পীরে আসে , হেসকি সমস্যা দূর করে. সর্দি কাশি ভালো হয়. 

পুদিনার কয়েকটি টি স্বাস্থ্য উপকারিতা Some health benefits of mint পুদিনার কয়েকটি  টি স্বাস্থ্য উপকারিতা Some health benefits of mint Reviewed by abdul motaleb on October 15, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.