ডুমুরের পুষ্টি এবং উপকারিতা Nutrition and benefits of figs

Nutrition,benefits,figs

ডুমুরে পুষ্টি এবং উপকারিতা

ডুমুর একটি টিয়ারড্রপের অনুরূপ অনন্য ফল। তারা আপনার থাম্বের আকার সম্পর্কে কয়েকশো ক্ষুদ্র বীজ ভরা, এবং একটি ভোজ্য বেগুনি বা সবুজ খোসা রয়েছে। ফলের মাংস গোলাপী এবং মৃদু, মিষ্টি স্বাদযুক্ত। 

বৈজ্ঞানিক নাম  ফিকাস কারিকা।

ডুমুর - এবং পাতা - পুষ্টিতে ভরপুর এবং বিভিন্ন ধরণের সম্ভাব্য স্বাস্থ্য বেনিফিট সরবরাহ করে। এগুলি স্বাস্থ্যকর হজম প্রচার করতে পারে, আপনার হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে এবং আপনার রক্তে শর্করার মাত্রা পরিচালনা করতে সহায়তা করে।

এই নিবন্ধে ডুমুরগুলি এর পুষ্টি, উপকারিতা এবং পাশাপাশি আপনার ডায়েটে কীভাবে যুক্ত করা যায় সেগুলি পর্যালোচনা করে।

ডুমুরের পুষ্টি

 টাটকা ডুমুরগুলিতে ক্যালোরি তুলনামূলক কম থাকায় পুষ্টিতে সমৃদ্ধ থাকে, এগুলি একটি স্বাস্থ্যকর ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন।

টাটকা ডুমুর প্রাকৃতিক চিনি থেকে কিছু ক্যালোরি থাকে, কিন্তু কিছু ডুমুর হচ্ছে একটি যুক্তিসঙ্গত, কম ক্যালোরি জলখাবার বা খাবার ছাড়াও হয়।

অন্যদিকে, শুকনো ডুমুরগুলিতে চিনির পরিমাণ বেশি এবং ক্যালোরি সমৃদ্ধ, ফলগুলি শুকানোর সময় চিনি কেন্দ্রীভূত হয়।ডুমুর মধ্যে বিভিন্ন ধরণের পুষ্টির পরিমাণও রয়েছে, তবে এগুলি বিশেষত তামা এবং ভিটামিন বি 6 সমৃদ্ধ। তামা একটি গুরুত্বপূর্ণ খনিজ যা বিপাক এবং শক্তি উত্পাদন, পাশাপাশি রক্ত কোষ, সংযোজক টিস্যু এবং নিউরোট্রান্সমিটার  সহ বিভিন্ন শারীরিক প্রক্রিয়াগুলিতে জড়িত।

ভিটামিন বি 6 হ'ল একটি গুরুত্বপূর্ণ ভিটামিন যা আপনার শরীরকে ডায়েটরি প্রোটিন ভেঙে ফেলার এবং নতুন প্রোটিন তৈরিতে সহায়তা করে। এটি মস্তিষ্কের স্বাস্থ্যের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

ডুমুরের উপকারিতা

ডুমুর ,পাচক এবং হৃদয় স্বাস্থ্য উন্নয়নে সম্ভাব্য সাহায্য রক্তে শর্করার মাত্রা পরিচালনা সহ সহ অনেক উপকারিতার আছে।

পরিপাক স্বাস্থ্য প্রচার করুন

ডুমুর দীর্ঘদিন ধরে ঘরোয়া প্রতিকার বা কোষ্ঠকাঠিন্যের মতো পাচনজনিত সমস্যার জন্য বিকল্প চিকিত্সার হিসাবে ব্যবহার করা হয়।

এগুলিতে রয়েছে ফাইবার, যা মলগুলিতে নরম করে এবং বাল্ক সংযোজন করে কোষ্ঠকাঠিন্য হ্রাস করে এবং প্রাকৃতিক জীবাণু হিসাবে পরিবেশন করে হজম স্বাস্থ্যের উন্নয়নে সহায়তা করতে পারে - বা আপনার অন্ত্রে জনিত স্বাস্থ্যকর ব্যাকটিরিয়াগুলির জন্য খাদ্য উত্স। 

প্রাণী অধ্যয়নগুলিতে ডুমুর ফলের নিষ্কাশন বা পেস্ট হজম কোষের মাধ্যমে খাবারের চলাচলকে গতিতে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য হ্রাস করে এবং আলসারেটিভ কোলাইটিসের মতো পাচনজনিত রোগের লক্ষণগুলি উন্নত করে। 

কোষ্ঠকাঠিন্য (আইবিএস-সি) সহ জ্বালাময়ী আন্ত্রিক সিন্ড্রোমে আক্রান্ত ১৫০ জনের একটি গবেষণায় দেখা গেছে যে যারা প্রায় দু'বার শুকনো ডুমুর (45 গ্রাম) প্রতিদিন দু'বার গ্রাস করেন তাদের নিয়ন্ত্রণের সাথে তুলনা করে - ব্যথা, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্য সহ লক্ষণগুলির উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। 

আরও কী, ৮০ জনের সমান গবেষণায় দেখা গেছে যে নিয়মিত গ্রুপ (১০ ট্রাস্টেড সোর্স) এর তুলনায় ৮ সপ্তাহের জন্য প্রতিদিন প্রায় 10 আউন্স (300 গ্রাম) ডুমুর ফলের পেস্ট সরবরাহ করলে কোষ্ঠকাঠিন্য উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে

ডুমুরগুলি রক্তচাপ এবং রক্তের ফ্যাট স্তরকে উন্নত করতে পারে, যা আপনার ভাস্কুলার স্বাস্থ্যের উন্নতি করতে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে ডুমুরের নির্যাস সাধারণ রক্তচাপ সহ ইঁদুরগুলিতে রক্তচাপ হ্রাস করে, পাশাপাশি উন্নত স্তরের  যাদের রয়েছে।

প্রাণী অধ্যয়নগুলি ডুমুর পাতার নিষ্কাশন সাথে পরিপূরককালে মোট কোলেস্টেরল, এইচডিএল (ভাল) কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড মাত্রায়ও উন্নতি দেখিয়েছে।

যাইহোক, উচ্চ এলডিএল (খারাপ) কোলেস্টেরল আক্রান্ত ৮৩ জনের একটি পাঁচ সপ্তাহের গবেষণায় গবেষকরা উল্লেখ করেছেন যে যারা তাদের ডায়েটে প্রতিদিন প্রায় ১৪ টি শুকনো ডুমুর (১২০ গ্রাম) যোগ করেছেন তাদের নিয়ন্ত্রণের গ্রুপের তুলনায় রক্তের ফ্যাট মাত্রায় কোনও পরিবর্তন হয়নি।

ডুমুর এবং হার্টের স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক আরও ভালভাবে বোঝার জন্য আরও বেশি মানব অধ্যয়নের প্রয়োজন।

ক্যান্সার প্রতিরোধ 

ক্যান্সার কোষগুলিতে ডুমুরের পাতার প্রভাব সম্পর্কে অনেক প্রতিশ্রুতিবদ্ধ টেস্ট-টিউব অধ্যয়ন পরিচালনা করা হয়েছে।

ডুমুর গাছ থেকে ডুমুরের পাতা এবং প্রাকৃতিক ল্যাটেক্সগুলি মানব কোলন ক্যান্সার, স্তন ক্যান্সার, জরায়ুর ক্যান্সার এবং লিভার ক্যান্সারের কোষগুলির বিরুদ্ধে অ্যান্টিটিউমারের ক্রিয়াকলাপ প্রদর্শনের জন্য দেখানো হয়েছে। 

তবে, এর অর্থ এই নয় যে ডুমুর খাওয়া বা ডুমুরের পাতার চা পান করা একই প্রভাব ফেলবে। টেস্ট-টিউব অধ্যয়নগুলি একটি আশাব্যঞ্জক সূচনা বিন্দু সরবরাহ করে, তবে ডুমুর বা ডুমুর পাতা কীভাবে কমানো ক্যান্সারের বৃদ্ধিকে প্রভাবিত করে তা নির্ধারণ করার জন্য মানব অধ্যয়নের প্রয়োজন রয়েছে ।


ডুমুরের পুষ্টি এবং উপকারিতা Nutrition and benefits of figs ডুমুরের পুষ্টি এবং উপকারিতা Nutrition and benefits of figs Reviewed by abdul motaleb on October 15, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.