পেয়ারার উপকারিতা Benefits of Guava

 

পেয়ারার উপকারিতা

ভিটামিন সি রোগ প্রতিরোধের জন্য শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এজন্য চিকিৎসকরা করোনাল পিরিয়ডে বেশি ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়ার কথা বলেন। তেমন একটি ফল পেয়ারা। এটিতে কমলার চেয়ে প্রায় চার গুণ বেশি ভিটামিন এ এবং একটি লেবুর চেয়ে 10 গুণ বেশি ভিটামিন এ রয়েছে।

পেয়ারা অন্যান্য অনেক ফলের চেয়েও সস্তা। তাই পেয়ারা খেয়ে রোগের প্রতি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সহজ।

পুষ্টিবিদদের মতে পেয়ারা ফাইবারের পাশাপাশি ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাসিয়াম এবং ভিটামিন বি -2 সমৃদ্ধ। পেয়ারা বিভিন্ন পুষ্টি সমৃদ্ধ এবং শরীরের বিভিন্ন অংশে উপকার করে। তাই পুষ্টিবিদরা বিশ্বাস করেন যে পেয়ারা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর একটি ভাল মাধ্যম হতে পারে।

পেয়ারার উপকারিতা:

১. পেয়ারা ক্যান্সারের ঝুঁকি কমাতেও খুব কার্যকর। এতে লাইকোপিন, ভিটামিন সি এবং কোরেসেটিনের মতো অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার কোষগুলিকে দেহে বাড়তে বাধা দেয় পাশাপাশি প্রস্টেট ক্যান্সার এবং স্তনের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

২. সুস্বাদু এই ফলটি ডায়াবেটিস সহ রক্তচাপ নিয়ন্ত্রণে খুব কার্যকর। ব্রঙ্কাইটিস জাতীয় বিভিন্ন ঠান্ডাজনিত সমস্যা নিরাময়ে পেয়ারাও খুব উপকারী।

৩. কাঁচা পেয়ারা সর্দি এবং কাশি নিরাময়ে আরও সাহায্যকারী। এদিকে পেয়ারা পাতাগুলিতেও .ষধি গুণ রয়েছে। মেয়েদের মাসিকের সময় পেটের ব্যথা উপশম করতে পেয়ারা পাতার রস বেশ সহায়ক।

৪. পেয়ারাতে থাকা ভিটামিন এ চোখের দৃষ্টি বাড়াতে এবং রাতের অন্ধত্ব প্রতিরোধে খুব কার্যকর।

৫. কাঁচা পেয়ারা, আচার, জেলি বা পেয়ারা সিরাপ খাওয়ার পাশাপাশি এর স্বাদ বাড়বে। একই সাথে ভিটামিনের ঘাটতি দূর করে।

6. পেয়ারা শরীরের ওজন কমাতে এবং ত্বকের তেজ বাড়ানোর ক্ষেত্রেও ভূমিকা রাখে।

পেয়ারার উপকারিতা Benefits of Guava পেয়ারার উপকারিতা Benefits of Guava Reviewed by abdul motaleb on September 12, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.