শরীরের জন্য পেঁপে খুবই উপকারী একটি ফল


পেঁপের গুনাগুন এবং উৎপন্ন 

পেঁপের গুণের শেষ নেই। কাঁচা-পাকা দুইভাবেই এটি খাওয়া যায়। শরীরের জন্য পেঁপে খুবই উপকারী একটি ফল। প্রতি ১০০ গ্রাম পেঁপেতে ৩৯ ক্যালরি থাকে। এছাড়াও এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন এ,বি,সি,ডি পাওয়া যায়। পেঁপে বাংলাদেশের সব অঞ্চলে হয়ে থাকে ,এছাড়াও ইন্ডিয়া, নেপাল , ফিলিপাইন ,শ্রীলংকা বিশ্বের বিভিন্ন দেশে বাণিজ্যিক ভাবে চাষ ও রপ্তানী হয়। আন্তর্জাতিক বাজারে পেঁপের চাহিদাও অনেক বেশি। 

বহু বছর ধরে বিভিন্ন রোগ সারাতে পেঁপে কার্যকর ভূমিকা রাখছে। নিয়মিত পেঁপে খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায় :-

 ১. হজমের জন্য পেঁপে খুবই উপকারী। 

২. এই ফল খেলে শরীর সতেজ হয় ও জীবনী শক্তি ফিরে পাওয়া যায়।

৩. এটি পাকস্থলীর অতিরিক্তি অ্যাসিড দূর করে। এ কারণে যারা গ্যাস্ট্রিক ও বুক জ্বালা সমস্যায় ভুগছেন, তাদের জন্য পেঁপে খুব উপকারী।

৪. পেঁপে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গবেষণায় দেখা গেছে, এই ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. এটাও প্রমাণিত হয়েছে যে, পেঁপে গাছের মূল ও ফুল কিডনি রোগ, ব্রংকাইটিস ও জন্ডিস সারাতে ভূমিকা রাখে।

৬. কোষ্ঠকাঠিন্য দূর করতে পেঁপের জুড়ি নেই। এতে প্রচুর ভিটামিন ই, সি ও ফলিক অ্যাসিড থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করে। কাঁচা পেঁপে ও এর জুস হজমে সহায়তা করে।

৭. ব্রণ সারাতেও পেঁপে বেশ কার্যকর। বয়ঃসন্ধিকালে বা মুখে ময়লা জমার কারণে যে ব্রণ সৃষ্টি হয়, তা দূর করতে নিয়মিত পেঁপে খেতে পারেন। এতে ত্বক জমে থাকা ময়লা পরিষ্কার হবে।

৮. এছাড়া পাকা পেঁপে মাস্ক হিসাবে মুখে ব্যবহার করলেও ব্রণ দূর হয়।

৯. পেঁপে ১২ মাস সবজি হিসেবে চাহিদা পূরণ করে থাকে জনজীৱনে। 

শরীরের জন্য পেঁপে খুবই উপকারী একটি ফল শরীরের জন্য পেঁপে খুবই উপকারী একটি ফল Reviewed by abdul motaleb on November 15, 2020 Rating: 5

1 comment:

  1. সত্যিটা জেনে অনেক আনন্দিত হলাম।আমরা অনেকে অনেক ফল খাই কিন্তু এর গুনাগুন সম্পর্কে খুব বেশি।আর জানিনা এই শব্দটা হয়তোবা এই প্রযুক্তির যুগে মানায়না।জানিয়ে দেওয়ায় আছে হাজার প্লাটফর্ম বা ব্যক্তিবর্গ।এই দিক থেকে বিষয়টা খুবই মজার।

    ReplyDelete

Powered by Blogger.