সজিনা এবং সজিনা পাতার বৈশিষ্ট Drumstick tree

horseradish,tree,সজিনা,drumstick,leaves,leaf

সজিনা এবং সজিনা পাতার বৈশিষ্ট 

বাংলাদেশের পরিবার গুলোতে সজিনা গাছ খুবই সাধারণ। সজিনা পাতা পুষ্টিকর এবং বাজারে এর চাহিদা  ও অনেক বেশি। সজিনা এবং পাতার  দাম হাতের নাগালে ,ক্রেতারা সহজেই কিনতে পারে। সজিনা গাছে ফুল ফোটানোর জন্য কৃষকরা ঐতিহ্যবাহী কৌশল অবলম্বন করে।

ডিসেম্বর মাসে সজিনা গাছে ফুল ফোটে ,দুই এক মাস আগে কৃষি দোকান থেকে মাইক্রোনিউট্রিয়েন্ট মিশ্রণ কিনে গাছের নিচে দিতে হয় ,যাতে করে ফুল গুলো সঠিক ভাবে আসে। কৃষি দোকান থেকে কেনা হরমোন ওষুধ ফলন বাড়াতেও ভাল কাযকর ভূমিকা পালন করে।

এছাড়াও শিকড় থেকে এক ফুট দূরত্বে একটি চ্যানেল তৈরি করে সেখানে জৈব সার প্রয়োগ করা হয় যাতে গাছ সবুজ এবং সজিনার  ফলন বৃদ্দিতে সাহায্য করে। এক সময় সজিনা বা ড্রামস্টিক বাংলাদেশের মানুষ এর সাথে পরিচিত ছিলোনা। বর্তমানে এই সবজির সাথে বহু মানুষ পরিচিত। 

মধ্যপ্রাচ্য সহ বিশ্বের বহু দেশে সজিনার চাহিদা অনেক বেশি। সজিনা রান্না করে খাওয়া যায় ,আর পাতা ওষুধ হিসাবে ব্যবহার হয়.সজিনা ক্ষুধা বাড়ায় ,বল বৃহ্য বৃদ্বি করে,পেটের অসুখে উপকারী ,বাত ও সারে ,গোদ ও গলগন্ড হলে সজিনা খেতে বলা হয় ,শরীরের অনাকাঙ্কিত দাগ দূর করে.

সজিনা এবং সজিনা পাতার বৈশিষ্ট Drumstick tree সজিনা এবং সজিনা পাতার বৈশিষ্ট Drumstick tree Reviewed by abdul motaleb on October 11, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.